জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলিকে সঠিকপথে পরিচালনা করা: টেকসই কৃষিকার্যের প্রতি জন ডিয়ার ভারত এর প্রচেষ্টা

greensystem tractors

টেকসই কৃষিকাজ বিষয়টিকে বোঝা:

টেকসই কৃষিকাজ হল চাষের একটি পদ্ধতি যা কৃষকদের জন্য পরিবেশ বান্ধব, সামাজিকভাবে দায়বদ্ধ এবং অর্থনৈতিকভাবে কার্যকর উপায়ে খাদ্য উৎপাদনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। ভবিষ্যৎ প্রজন্মের নিজেদের চাহিদা মেটানোর সক্ষমতার সাথে আপস না করে বর্তমানের চাহিদা মেটানোই এর লক্ষ্য। টেকসই কৃষিকাজের অনুশীলনের সাথে প্রায়শঃই জড়িত থাকে:

টেকসই কৃষিকাজ পরিবেশগত সমস্যাগুলির মোকাবিলা, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং কৃষক সম্প্রদায়ের মঙ্গলকে উন্নীত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটিতে এমন একটি সামগ্রিক পদ্ধতির প্রয়োজন যা খাদ্য উৎপাদনে পরিবেশগত, সামাজিক এবং অর্থনৈতিক কারণগুলির আন্তঃসংযুক্ততাকে বিবেচনা করবে।

ভারতে টেকসই কৃষিকাজ:

দেশের উল্লেখযোগ্য কৃষি বিভাগ, কৃষির জন্য বৈচিত্র্যময়-জলবায়ু এবং লক্ষ লক্ষ কৃষকের জীবিকার কারণে ভারতে টেকসই কৃষি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিবেশগত, সামাজিক এবং অর্থনৈতিক সমস্যাগুলির মোকাবিলায় ভারতে বেশ কিছু টেকসই কৃষিকাজের অনুশীলন এবং উদ্যোগ বাস্তবায়িত হয়েছে। ভারতে টেকসই কৃষিকাজের কিছু মূল দিকগুলির মধ্যে রয়েছে:

  • জৈব চাষ
  • জলের ব্যবস্থাপনা
  • মাটি ভালো রাখার ব্যবস্থাপনা
  • শস্য বৈচিত্র্য
  • স্থায়ী জীবিকা

 ভারতে টেকসই কৃষিকে গ্রহণ ও সাফল্যের জন্য সরকার, কৃষি প্রতিষ্ঠান, কৃষক এবং বেসরকারি বিভাগের মধ্যে সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জন ডিয়ার  ভারত এর টেকসই কৃষি যন্ত্রপাতি এবং প্রোডাক্ট:

জন ডিয়ার ট্র্যাক্টর:

জন ডিয়ার এর প্রোডাক্ট পরিসর শুধু শক্তি ও প্রযুক্তিতে পরিপূর্ণ নয় বরং জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলি মোকাবিলায় সাহায্য করার জন্য পরিকল্পিত হয়েছে। নীচে এমন 3টি ট্র্যাক্টর মডেল দেওয়া হল যা ভারতের সেরা ট্র্যাক্টর মডেলগুলির মধ্যে কয়েকটি হিসাবে বিবেচিত হতে পারে!

  1. বায়ু দূষণ :

    জন ডিয়ার ভারত TREM-lV প্রোডাক্ট লাইন চালু করেছে, এই ট্র্যাক্টরগুলি শুধুমাত্র ভারতের সেরা ট্রাক্টরগুলির মধ্যেই পড়ে না বরং দক্ষতার সাথে ডিজাইন করা মডেলও যা দক্ষতার সাথে বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করে।

  2. শব্দ দূষণ :

    সমস্ত জন ডিয়ার উৎপাদন কারখানার জন্য শুধুমাত্র সরকার অনুমোদিত এবং সুপারিশকৃত নির্দেশিকাগুলি অনুসরণ করা হয় না বরং এর বিস্তৃত পণ্য লাইনের ক্ষেত্রেও তা করা হয়।

জন ডিয়ার ভারতের টেকসই উদ্যোগ সম্পর্কে আরও পড়তে ক্লিক করুন:

https://www.deere.co.in/en/sustainable-processes/

গ্রিনসিস্টেম ইমপ্লিমেন্টগুলি

বিভিন্ন ধরনের দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য দক্ষভাবে ডিজাইন করা ভারতের সেরা কিছু ইমপ্লিমেন্টগুলির তালিকা নীচে দেওয়া হল:

  1. বানানা মুলচার , কলা পাতা এবং আবর্জনা পোড়ানো এড়াতে এবং মাটি দূষণ মোকাবেলায় সহায়তা করার জন্য ডিজাইন করা একটি সরঞ্জাম
  2. ফ্রন্ট হিচ ফ্রন্ট PTO - FHFPTO, এই কর্মদক্ষ সরঞ্জামটি ভারতের অন্যতম সেরা এবং ট্র্যাক্টরটিকে এর সাথে একই সময়ে দুটি সরঞ্জাম সংযুক্ত করতে সক্ষম করে - সামনে এবং পিছনের দিকে, যা শুধুমাত্র সময়, মানব পরিশ্রমই বাঁচায় না তারসাথে জ্বালানীও বাঁচায়, তাই বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করে।
  3. কমপ্যাক্ট রাউন্ড বেলার,অবশিষ্টাংশের ব্যবস্থাপনায় সহায়তা করে এবং ধানের খড়ের গাঁট তৈরির জন্য একটি কার্যকর সমাধান, যেটি খড় পোড়ানো এড়াতে একটি সমাধান, যা বায়ু দূষণের বিরুদ্ধে লড়াইয়ে ব্যাপকভাবে সহায়তা করে
  4. রোটারি টিলার,মাটি ভাঙ্গাতে সাহায্য করে এবং অতিরিক্ত ভূমিকর্ষণ ছাড়াই আগাছা নিয়ন্ত্রণে সহায়তা করে, তাই মাটি ভালো রাখে এবং মাটির ক্ষয় কমায়।
  5. পাওয়ার হ্যারো, উর্বর মাটির জৈব পদার্থ সংরক্ষণের মাধ্যমে মাটির ভালো রাখতে সাহায্য করে। এর ফলে, মাটি দূষণ এড়াতে সাহায্য করে
  6. সাবসয়লার,এই বিশেষজ্ঞ ইমপ্লিমেন্টটি মাটির স্ননিবিষ্টতা হ্রাস করে এবং বায়ুচলাচল, জলের অনুপ্রবেশ এবং শিকড়ের অনুপ্রবেশকে উন্নত করে এইভাবে মাটির গঠন এবং মাটির অবস্থার উন্নতিতে অবদান রাখে।
  7. লেজার লেভেলার সুনির্দিষ্টভাবে ভূমি সমতলকরণকে সহজতর করে, এইভাবে জলের স্থিরবদ্ধতাকে হ্রাস করে এবং জল বন্টনের দক্ষতা বৃদ্ধি করে, যা মাটির অবস্থার উন্নতিতে অবদান রাখতে পারে এবং জলাবদ্ধতা হ্রাস করতে পারে-, এইভাবে মাটি দূষণ রোধ করা যায়।
  8. MB প্লাও, আগাছা নিয়ন্ত্রণে সহায়তা করে, এইভাবে আগাছানাশকের প্রয়োজনীয়তা হ্রাস করে এবং টেকসই ভূমি ব্যবস্থাপনার অনুশীলনকেও উন্নত করে, তার ফলে মাটি দূষণ নির্মূল করে

জন ডিয়ার কম্বাইন হারভেস্টার:

  1. W70 সিঙ্ক্রোস্মার্ট পাওয়ারপ্রো মাল্টি ক্রপ কম্বাইন হারভেস্টার :এই হালকা ওজনের মেশিনের দক্ষ এবং কমপ্যাক্ট ডিজাইন এটিকে দক্ষতার সাথে সরু আলপথ পার হতে সাহায্য করে, এইভাবে জ্বালানী সাশ্রয় করে এবং উচ্চ উত্পাদনশীলতার দিকে পরিচালিত করে। এটি একটি খড় ব্যবস্থাপনার সমাধান সহ উপলব্ধ হয় যা খড় পোড়ানো এড়ায়, ফলে বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করে।

একটি নতুন জন ডিয়ার প্রোডাক্টের অনুসন্ধান করতে নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করুন:

https://www.deere.co.in/bn/request-a-call-back/tractor-pricelist/